দুই বছরে আড়াই কোটি মানুষ পাবে চতুর্থ ডোজ করোনা টিকা

শুভদিন অনলাইন রিপোর্টারঃ
দেশে হঠাৎ করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীসহ সাধারণ মানুষকে করোনা টিকার চতুর্থ ডোজ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী দুই বছরে আড়াই কোটি মানুষকে টিকার চতুর্থ ডোজ দেওয়া হবে। এর মধ্যে চলতি বছর এই টিকা পাবেন এক কোটি ২৫ লাখ মানুষ। বাকি এক কোটি পঁচিশ লাখ মানুষ পাবেন আগামী বছর।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) সচিবালয়ে স্বাস্থ্য বিষয়ক সাংবাদিকদের সংগঠন হেলথ রিপোর্টার্স ফোরামের সঙ্গে আয়োজিত মতবিনিময় সভায় স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন এই তথ্য জানান।

এ সময় করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে জনসমাগম এড়িয়ে চলার পাশাপাশি সবাইকে মাস্ক ব্যবহারের অনুরোধ জানান স্বাস্থ্যমন্ত্রী। সভায় ভারতসহ কয়েকটি দেশে করোনার নতুন ধরন শনাক্ত ও সংক্রমণ বাড়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি।

মন্ত্রী বলেন, ‘দেশের কোথাও লাইসেন্স ছাড়া হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টার, ক্লিনিক চালানো যাবে না, বন্ধ করতে হবে। না হলে কঠিন পদক্ষেপ নেবে মন্ত্রণালয়।’

তিনি বলেন, ‘আমি নিজেও লাইসেন্সবিহীন হাসপাতালের ভুক্তভোগী। সুতরাং, আমি কখনোই এ বিষয়ে ছাড় দেব না। আপনারা জানেন, এরই মধ্যে আমি বলেছি- দুর্নীতির বিরুদ্ধে আমার অবস্থান থাকবে। তেমন অনুমোদনহীন হাসপাতালের ব্যাপারেও ছাড় দেওয়া হবে না।’

এ সময় আয়ানের মৃত্যুর বিষয়েও কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, ‘আয়ানের মৃত্যুর ঘটনায় কমিটির প্রতিবেদন সাপেক্ষে ব্যবস্থা হবে। এরকম কার্যক্রম সমর্থনযোগ্য নয়।’

তিনি বলেন, ‘শিশু আয়ানের মৃত্যু খুবই দুঃখজনক ঘটনা। আয়ানের মৃত্যুর ঘটনায় যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। যতটুকু জানি, আগামীকালই তদন্ত কমিটি প্রতিবেদন দেবে। চিকিৎসায় যদি কোনো অবহেলা থাকে তাহলে কোনো ছাড় দেওয়া হবে না।’

এর আগে এই অনুষ্ঠানেই আয়ান হত্যার সুষ্ঠু বিচারসহ চার দফা দাবি নিয়ে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেন আয়ানের বাবা শামীম আহমেদ ও তার পরিবার। এ সময় স্বাস্থ্যমন্ত্রীর কাছে আয়ানের বাবা আয়ানের মৃত্যুর ঘটনার বর্ণনা দেন।

মতবিনিময় অনুষ্ঠানের শুরুতেই ফোরামের পক্ষ থেকে স্বাস্থ্যমন্ত্রীকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন ফোরাম সভাপতি রাশেদ রাব্বি ও সাধারণ সম্পাদক মইনুল হাসান সোহেল।

এর আগে হেলথ রিপোর্টার্স ফোরামের প্রেসিডেন্ট-সেক্রেটারিসহ ফোরামের সদস্যরা স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এ সময় ফোরামের পক্ষ থেকে স্বাস্থ্যখাতের নানান অনিয়মসহ অগ্রাধিকারের বিষয় তুলে ধরা হয়।

Related posts

Leave a Comment